সোমবার, ২৬ জুলাই ২০২১, ১২:২২ পূর্বাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলার পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন। • বাংলাদেশ প্রতিবেদন-এর পাঠক, দর্শক, বিজ্ঞাপনদাতা ও শুভাকাঙ্খীদের জানাই ঈদুল আযহার শুভেচ্ছা ‘ঈদ মোবরক’।

গৃহিণী থেকে একজন সফল নারী উদ্যোক্তা, সফল খামারী শেলী বড়ুয়া

/ ৪৫৫ /২০২১
প্রকাশকালঃ শনিবার, ১৭ জুলাই, ২০২১

শাহজাহান চৌধুরী শাহীন।।

অদম্য পরিশ্রম আর সাহসিকতা নিয়ে গ্রামীণ কুসংস্কার আর প্রতিবন্ধকতা পেছনে ফেলে নিজেকে সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার শীলঘাটার পুলিশ ইন্সপেক্টর রনজিত কুমার বড়ুয়ার সহধর্মিণী নারী উদ্যোক্তা মিসেস শেলী বড়ুয়া।
যুবকদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি নিজেকে সমাজে প্রতিষ্ঠিত করার প্রত্যয়ে ২০১০ সালে মাত্র ৬টি অস্ট্রেলিয়ান দুগ্ধজাত গাভী নিয়ে শুরু করেন আশা ডেইরি ফার্ম নামক খামার। মাত্র কয়েক বছরের ব্যবধানে ৫৫টি গরু নিয়ে শেলী বড়ুয়া বর্তমানে সাতকানিয়া উপজেলার বৃহৎ ডেইরি ফার্মের মালিক।

বর্তমানে এই খামার থেকে প্রতিদিন উৎপাদন হয় ৩’শ থেকে ৪’শ লিটার দুধ। আর সেই দুধ গ্রামের চাহিদা পূরণ করে চলে যায় সাতকানিয়া বান্দরবান সহ বিভিন্ন গ্রামাঞ্চলে। আর এ কর্মযজ্ঞ সম্পন্ন করতে শেলী বড়ুয়ার অধীনে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে বেশ কিছু যুবকের।

পুলিশ ইন্সপেক্টর স্বামী রনজিত বড়ুয়া করেছেন দেশ ও জনগণের সেবা আর একজন নারী হিসেবে স্বামীর পাশাপাশি মিসেস শেলী বড়ুয়াও সমাজের জন্য রেখেছেন অগ্রনী ভূমিকা। কেবল সফল গৃহবধু, স্ত্রী বা মা নন, তীব্র ইচ্ছা শক্তি,কঠোর পরিশ্রম আর একাগ্র নিষ্ঠায় নিজ পরিচয়ে একজন সফল নারী উদ্যোক্তার পরিচয় দিলেন তিনি। এই সফল নারী তাঁর সন্তানদেরকেও আর্দশিক মানুষ হিসেবে গড়ে তুলেছে।
পুলিশ ইন্সপেক্টর রনজিত কুমার বড়ুয়া সাথে কথা তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে শতভাগ বিশুদ্ধ দুধ সরবরাহের অঙ্গীকার নিয়ে আমার স্ত্রী এ ফার্মটি প্রতিষ্ঠা করেন। তিলে তিলে এ ফার্মটিকে এই পর্যায়ে আনা হয়েছে এবং এটা করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে।
তিনি আরো বলেন, বিশেষ করে গো খাদ্যের দাম বৃদ্ধির কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে জানান। তাই তাদের একটিই আবেদন গৌ খাবারের দাম নিয়ন্ত্রণে রাখার।

সাতকানিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আবুল কালাম বলেন, ওসি রনজিত বড়ুয়া আমার সাথে যোগাযোগ করলে এবং আমার সু-পরামর্শে তিনি এই ফার্ম তৈরি গড়ে তুলেব। তাঁর সহধর্মিণী মিসেস শেলী বড়ুয়ার তত্ত্বাবধানে এই ফার্ম পরিচালিত হয়ে আসছে।জনগণের কাজ, সংসারের কাজ করেও তিনি গরুর খামার করে লাভবান। তিনি একজন সফল নারী উদ্যোক্তা ও সফল খামারি। তার খামারের খোঁজখবর রাখি। মাঝেমধ্যে গরু-গাভির কোনো সমস্যা দেখা দিলে আমি সুপরামর্শ ও চিকিৎসা সহায়তা দিয়ে আসছি। তিনি এই খামারটির সফলতা কামনা করেন। -(হৃদয়ে চট্টগ্রাম)।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories