সোমবার, ২৬ জুলাই ২০২১, ০২:০১ পূর্বাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলার পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন। • বাংলাদেশ প্রতিবেদন-এর পাঠক, দর্শক, বিজ্ঞাপনদাতা ও শুভাকাঙ্খীদের জানাই ঈদুল আযহার শুভেচ্ছা ‘ঈদ মোবরক’।

দীর্ঘ বিরতির পর টেস্ট জিতল টাইগার দল

ডেস্ক প্রতিবেদন / ৫৬ /২০২১
প্রকাশকালঃ রবিবার, ১১ জুলাই, ২০২১

দীর্ঘ বিরতির পর টেস্ট জিতল টাইগার দল

দীর্ঘ প্রায় দেড় বছর পর টেস্ট ক্রিকেটে জয়ের ধারায় ফিরল বাংলাদেশ। স্বাগতিক জিম্বাবুয়েকে লাল-সবুজের প্রতিনিধিরা হারিয়ে দিল ২২০ রানের বড় ব্যবধানে। ২০২০ সালের লাল বল ক্রিকেটে এই প্রথম জয়ের দেখা পেল টাইগাররা।

দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় ব্যবধানে জয় এটি। মুমিনুল হকরা আগের বড় জয়ও ছিনিয়ে নিয়েছিল জিম্বাবুয়ের মাটিতে। ১৪৩ রানে। দেশ-বিদেশ মিলিয়ে রানের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় ছয়টি জয়ই আসলো জিম্বাবুয়ের বিপক্ষে।

দেশের বাইরে ৫৯ টেস্টে টাইগারদের এটি মাত্র পঞ্চম জয়। যার দুটি এলো জিম্বাবুয়ের মাটিতে। চলতি বছর পাঁচ টেস্ট খেলে এটি টাইগারদের প্রথম জয়।

মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদের দুরন্ত বোলিংয়ে জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে ২৫৬ রানে। আগুনে পেস তোপে তাসকিন আহমেদ উপহার দিলেন ক্যারিয়ার সেরা বোলিং। আর মেহেদী হাসান করলেন রেকর্ড গড়া বোলিং।

সুবাদে বাংলাদেশের হাতে জয়ও ধরা দিল রেকর্ড ব্যবধানে। প্রথম ইনিংসের ৫টির সঙ্গে মিরাজ শিকার করলেন আরও ৪টি উইকেট। সব মিলিয়ে ম্যাচে ১৪৮ রানে পেলেন ৯ উইকেট। দেশের বাইরে বাংলাদেশের সেরা বোলিংয়ের কৃতিত্বের মালিক এখন এ তারকা স্পিনার। ৮২ রানে তাসকিন পান ৪ উইকেট। এটি তার টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং পারফরম্যান্স।

চতুর্থ দিন একটি উইকেট নিয়েছিলেন মিরাজ, তাসকিন ও সাকিব আল হাসান। ব্রেন্ডন টেলরের ৯২ রানের দাপুটে ইনিংসের সঙ্গে ৫২ রান করেন ডোনাল্ড তিরিপানো। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১৪০ পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে স্বাগতিক জিম্বাবুয়ে।

সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্ত’র সেঞ্চুরিতে এক উইকেট হারিয়ে ২৮৪ রান সংগ্রহ করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মুমিনুলের দল লিড নেয় ৪৭৬ রানের। টাইগারদের একমাত্র উইকেটি নেন রিচার্ড এনাগারাভা।

১২৬ ওভারে ১০ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ৪৬৮ রানের পুঁজি গড়ে টাইগাররা। জবাবে প্রথম ইনিংসে ২৭৬ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ প্রথম ইনিংস: ৪৬৮ ও বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: (২৮৪/১ (ডি.)।

জিম্বাবুয়ে প্রথম ইনিংস: ২৭৬ ও জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস (লক্ষ্য ৪৭৭): ২৫৬/১০, ৯৪.৪ ওভার (মায়ার্স ২৬, তিরিপানো ৫২, নিয়াউচি ১০, মুজারাবানি ৩০*, এনগারাভা ১০; সাকিব ১/৪৪, মিরাজ ৪/৬৬, তাসকিন ৪/৮২ ও ইবাদত ১/৩৯)।

ফল: বাংলাদেশ ২২০ রানে জয়ী।
ম্যাচ সেরা: মাহমুদউল্লাহ রিয়াদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories