শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১১ অপরাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

বিশ্ব মেডিটেশন দিবসে কোয়ান্টাম ফাউন্ডেশনের নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক / ৫৯৩ /২০২১
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২০ মে, ২০২১
২১ মে পালিত হবে বিশ্ব মেডিটেশন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে- ‘নিয়মিত মেডিটেশন সুস্থ সফল সুখী জীবন’। ৩০ বছর ধরে মেডিটেশন নিয়ে সক্রিয়ভাবে কাজ করা বাংলাদেশের সামাজিক-মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন এ বছর বিশ্বব্যাপী দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে। অবশ্য বিভিন্ন দেশে একাধিক সংগঠনও দিবসটিকে নানা আয়োজনে পালন করছে। দেশে বিদেশে কোয়ান্টাম পরিবারের লক্ষাধিক সদস্য ২১ মে শুক্রবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় একসঙ্গে মেডিটেশনে বসছে। সংগঠনটি জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেনী পেশা ও বয়সের মানুষকে এই সময়ে যৌথ মেডিটেশন বা ধ্যানে সবার আহ্বান জানিয়ে বলেছে, ‘আপিন যেখানেই থাকুন সকাল সাড়ে ৯টা (বাংলাদেশ সময়) মেডিটেশনে বসুন’।

বিশ্ব মেডিটেশন দিবসে কোয়ান্টাম ফাউন্ডেশনের নানা আয়োজন

২১ মে পালিত হবে বিশ্ব মেডিটেশন দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে- ‘নিয়মিত মেডিটেশন সুস্থ সফল সুখী জীবন’।

দেশে বিদেশে কোয়ান্টাম পরিবারের লক্ষাধিক সদস্য ২১ মে শুক্রবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় একসঙ্গে মেডিটেশনে বসছে। সংগঠনটি জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেনী পেশা ও বয়সের মানুষকে এই সময়ে যৌথ মেডিটেশন বা ধ্যানে সবার আহ্বান জানিয়ে বলেছে, ‘আপিন যেখানেই থাকুন সকাল সাড়ে ৯টা (বাংলাদেশ সময়) মেডিটেশনে বসুন’।

এছাড়া দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে ঢাকার কাকরাইলে ওয়াইএমসিএ ভবনসহ সারাদেশে কোয়ান্টামের সেন্টার, শাখা, সেল, প্রিসেলে সকালে মেডিটেশন উৎসব, কোয়ান্টামের অফিসিয়াল ইউটিউব চ্যানেল, বিভিন্ন রেডিও, টিভি চ্যানেল ও গণমাধ্যমে দিনভর থাকছে লাইভ শো, টকশো, ওয়েবিনার ছাড়াও রচনা, চিত্রাঙ্কন, আলোকচিত্র ও ভিডিও প্রতেযোগিতা।

এজন্য কোয়ান্টামের অর্গানিয়ার, মোমেন্টিয়ার, আর্ডেন্টিয়ার, কোয়ান্টিয়ার, এসোসিয়েট ও শুভানুধ্যায়ীরা এ আয়োজন যাতে মানুষের উপকারে আসে সেজন্য রাতদিন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্নস্থানে, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশ, মধ্যপ্রাচ্যসহ বিশ্ব মেডিটেশন দিবস পালনে মাসব্যাপী নানা কর্মসূচী হাতে নিয়েছে প্রবাসের কোয়ান্টামের অঙ্গ প্রতিষ্ঠানগুলো।

কোয়ান্টাম সোসাইটি জ্যাকসন হাইটস, কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ব্রঙ্কস, কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি ইউএসএ, কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি কুইন্স ভিলেজ, পেনসিলভেনিয়া ও শিকোগো সেল কেন্দ্রীয় প্রোগ্রাম ছাড়াও স্থানীয়ভাবে পালনের জন্য নানা কর্মসূচী হাতে নিয়েছে।
এসব কর্মসূচীর মধ্যে রয়েছে নিউইয়র্কের টুইন টাওয়ার, টাইমস্কয়ার, স্ট্যাচু অব লিবার্টি, কুইন্সের কানিংহ্যাম পার্কে অনুষ্ঠিতব্য এসব কর্মসূচীর মধ্যে রয়েছে পারিবারিক আনন্দ মেলা, মুক্ত আকাশের নিচে মেডিটেশন, মেডিটেশন বিষয়ক আলোচনা, সেমিনার, র‍্যালী, ভিডিও শো।

কোয়ান্টাম ফাউন্ডেশন কর্মকর্তরা বলছেন, দুশ্চিন্তা, উদ্বেগ উৎকণ্ঠা মানুষের নিত্যসঙ্গী। করোনাকালে তা নজীরবিহীনভাবে বেড়ে গেছে। ভয়, আতঙ্ক, হতাশা, বিষন্নতা, মানসিক ও শারিরিক অসুস্থতায় ভূগছেন বিভিন্ন বয়সের কোটি কোটি মানুষ। ফলে সমাজে অসহিষ্ণুতা, হিংস্রতা, পারিবারিক ও সামাজিক বিরোধ ভয়াবহ রুপলাভ করেছে।

চিকিৎসা বিজ্ঞানী, সমাজ বিজ্ঞানী, মনোবিজ্ঞানী এবং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়ত এ থেকে মুক্তির উপায় অনুসন্ধান করছেন। দুশ্চিন্তা ও উৎকন্ঠা দুর করে শারিরিক সুস্থতা ও মানসিক প্রশান্তির জন্য বিশেষজ্ঞরা বরাবরই মেডিটেশন ও ইয়োগা চর্চার পরামর্শ দিয়ে আসছেন।
গবেষক ও বিশেষজ্ঞরা মানুষের জীবনে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারিবারিক ও সামাজিক যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি শরীর ও মনের যত্নের উপর গুরুত্ব আরোপ করার কথাও বলেছেন।

নিয়মিত মেডিটেশন চর্চা মানুষকে এই অসুস্থতা, ব্যর্থতা, হতাশা, বিষন্নতা এবং উদ্বেগ উৎকন্ঠা থেকে মুক্তির পথ দেখাতে পারে।

তাই বিশ্বব্যাপী এই শান্তি ও কল্যানের বানী মানুষের কাছে পৌচ্ছে দিতেই কোয়ান্টাম বিশ্ব মেডিটেশন দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে। সূত্রঃ কোয়ান্টাম মিডিয়া সেল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories