রবিবার, ১৬ মে ২০২১, ০২:৫১ অপরাহ্ন

সিদ্ধান্ত পরিবর্তন, জাবিতে আগের নিয়মেই ভর্তি পরীক্ষা হবে

জাবি প্রতিনিধি / ২৮ /২০২১
প্রকাশকালঃ শনিবার, ১ মে, ২০২১
জাবি প্রতিনিধি ১ জুন থেকে জাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস

সিদ্ধান্ত পরিবর্তন, জাবিতে আগের নিয়মেই ভর্তি পরীক্ষা হবে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিগতবছরের নিয়মেই অনুষ্ঠিত হবে।

শনিবার (০১ মে) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এই বিষয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির একাধিক সদস্য জানান, সম্প্রতি ভর্তি পরীক্ষার যে পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা মানবিক কারণে বাতিল করা হয়েছে। এই বছরও বিগতবছরের পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে সকল আবেদনকারী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এক্ষেত্রে ‘আবেদন ফি’ ও আগের মতই থাকবে। ‘শীঘ্রই নতুনভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা গ্রহণ করা হবে।’

একইসাথে বলা হয়, ‘পরবর্তী শিক্ষাবর্ষ থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা জাবিতে অংশগ্রহণের সুযোগ থাকবেনা বলেও জানানো হয়েছে।’ এর আগে গত ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকে এ, বি, সি, ডি ও ই ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ১১০০ টাকা করা হয়। এছাড়া ইনিস্টিটিউট গুলোতে ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭০০ টাকা করা হয়।

এছাড়া ভর্তি পরীক্ষার আবেদন দুই ধাপে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রথম ধাপে ৫৫ টাকা দিয়ে শিক্ষার্থীদেরকে আবেদন করতে হবে। তারপর রেজাল্টের ভিত্তিতে বাচাই করে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে পরীক্ষা দেয়ার সুযোগ দেয়ার কথা বলা হয়। এই সিদ্ধান্তের পর নিন্দার ঝড় ওঠে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো করোনার এই সময় আবেদন ফি বৃদ্ধি ও সিলেকশন পদ্ধতি বাতিলের দাবি জানান। পাশাপাশি তারা আন্দোলনের ডাক দেন। এছাড়া ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীরাও ফেসবুকে বিভিন্ন গ্রুপে খুলে এর বিরুদ্ধে প্রতিবাদ জানান এবং আন্দোলনে নামার ঘোষণা দেন। এমন পরিস্থিতিতে জরুরী বৈঠকে বসে সিদ্ধান্ত পরিবর্তন করলো জাবি প্রশাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৭৯,৭৯৬
সুস্থ
৭২১,৪৩৫
মৃত্যু
১২,১২৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories