রবিবার, ১৬ মে ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন

তৃতীয় প্রান্তিকে রহিম টেক্সটাইলের মুনাফায় চমক

নিজস্ব প্রতিবেদক / ৩৯৭ /২০২১
প্রকাশকালঃ শনিবার, ১ মে, ২০২১
রহিম টেক্সটাইল

তৃতীয় প্রান্তিকে রহিম টেক্সটাইলের মুনাফায় চমক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানী রহিম টেক্সটাইল ২০২০ সালের তৃতীয় প্রান্তিকে যেখানে লোকসান করেছে শেয়ার প্রতি ৪ টাকা ১৫ পয়সা, সেখানে ২০২১ সালের তৃতীয় প্রান্তিকে মুনাফা করেছে ৪৯ পয়সা। অর্থাৎ গত বছবরের তৃতীয় প্রান্তিকের তুলনায় এই বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় বৃদ্ধি পেয়েছে প্রায় ৮.৫ গুন বা ৮০০ শতাংশের বেশী এবং গত বছরের নয় মাসে শেয়ার প্রতি আয় ছিল ৭৩ পয়সা তার বিপরীতে এই বছর নয় মাসে শেয়ার প্রতি আয় হয়েছে ১.৮৪ পয়সা অর্থাৎ গত নয় মাসে শেয়ার প্রতি আয়ের তুলনায় এই বছরের নয় মাসে আয় বৃদ্ধি পেয়েছে ২.৫৩ গুনের বেশী অর্থাৎ ২৫৩ শতাশংশের বেশী।

পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানীসমূহের মধ্যে গত তৃতীয় প্রান্তিকের আয়ের বিপরীতে বর্তমান প্রান্তিকের আয়ের সর্বোচ্চ রেকর্ড রহিম টেক্সটাইলের।

জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভূক্ত যতগুলো মৌলভিত্তি সম্পন্ন বস্ত্র খাতের কোম্পানী রয়েছে তাদের ব্যবস্থাপনার দক্ষতা এবং সামাজিক দায়বদ্ধতার দিক থেকে রহিম টেক্সটাইলের ব্যবস্থাপনা পর্ষদ প্রশংসার দাবী রাখে। বাংলাদেশের যে কয়টি টেক্সটাইল কোম্পানী শ্রমিকদের নিরাপত্তা চিন্তা করে গ্রুপ বিমার ব্যবস্থা করেছে, তাদের মধ্যে রহিম টেক্সটাইল অন্যতম।

এছাড়া গত বছর করোনাকালীন লকডাউনের সময় অনেক কোম্পানী কারখানা বন্ধ রেখে বা আংশিক চালু রেখে শ্রমিকদের ঠিকমতো বেতন পরিশোধ করেনি, যার ফলশ্রুতিতে বিভিন্ন কোম্পানীর শ্রমিকরা রাজপথে বিক্ষোভ পর্যন্ত করেছে। অথচ সেই ক্ষেত্রে রহিম টেক্সটাইল শ্রমিকদের স্বার্থের কথা চিন্তা শ্রমিকদেরকে দুই মাসের বেতন প্রদান করে নিজেদের মুনাফার কথা চিন্তা না করে কারখানা সাময়িক বন্ধ করে রাখে, এটিও মানবতার অনন্য দৃষ্টান্ত।

উল্লেখ্য যে, রহিম টেক্সটাইলের মালিকপক্ষ সামরিক বাহিনীর প্রাক্তন কর্মকর্তা হওয়ায় রহিম টেক্সটাইলের পণ্য বিদেশে রপ্তানীর পাশাপাশি বাংলাদেশে রহিম টেক্সটাইলের অন্যতম গ্রাহক বাংলাদেশ সেনাবাহিনী।

উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে নিশ্চিত ভাবে বলা যায় মালিক পক্ষ শ্রমিকদের স্বার্থে যেই মানবিক ভূমিকা পালন করেছে ঠিক একই ভাবে শেয়ারহোল্ডারদেরকে আগামী বার্ষিক সাধারন সভায় মুনাফা প্রদান থেকে বঞ্চিত করবেন না বলে জানা গেছে।

রহিম টেক্সটাইলের বিনিয়োগকারীগণের দাবি কোম্পানীটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে যেন তহবিল সংগ্রহ করে, ব্যাংক ঋণ পরিশোধ করে বিনিয়োগকারীদের উচ্চ হারে লভ্যাংশ প্রদান করেন। কোম্পানীর একাধিক শেয়ারহোল্ডার জানিয়েছেন, কোম্পানী পরিদর্শনের যাওয়ার জন্য বার বার কোম্পানীর সচিব মো. কামরুজ্জামানকে ফোন করার পরেও তিনি রিসিভ না করায় রহিম টেক্সটাইলের সহযোগি প্রতিষ্ঠান মালেক স্পিনিং মিলস লিমিটেডের কোম্পানী সচিব সৈয়দ সাইফুল হক-এর সাথে কথা বললে তিনি ব্যবস্থাপনা কর্র্তৃপক্ষে সাথে যোগায়োগের পরামর্শ দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৭৯,৭৯৬
সুস্থ
৭২১,৪৩৫
মৃত্যু
১২,১২৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories