বুধবার, ২৩ জুন ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন

১ জুন থেকে জাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু

জাবি প্রতিনিধি / ৫২ /২০২১
প্রকাশকালঃ শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
জাবি প্রতিনিধি ১ জুন থেকে জাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস

১ জুন থেকে জাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১ জুন এবং এই আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জুন পর্যন্ত।

গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ডেপুটি রেজিস্টার মো. আবু হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এ বছরের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন নেওয়া হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। এরমধ্যে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব চলবে ১ জুলাই থেকে ৬ই জুলাই পর্যন্ত।’

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, ‘মহামারির কারণে এখনই কোনো তারিখ নির্ধারিত হয়নি। আবেদনপত্র নেওয়ার পর মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবেন।’

এ সময় তিনি আরও বলেন, ‘৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য এক হাজার একশ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফি ধরা হয়েছে সাতশ টাকা করে।’ বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা গেছে, চারটি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

সি-১-তে (চারু ও নাট্যকলা) আরও ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইন্সটিটিউটের নয় হাজার জন চূড়ান্ত পরীক্ষা দিতে পারবেন। এছাড়া, অন্যান্য ইন্সটিটিউটে মোট ৪৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৮৬১,১৫০
সুস্থ
৭৮৮,৩৮৫
মৃত্যু
১৩,৭০২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,৮৪৬
সুস্থ
২,৯০৩
মৃত্যু
৭৬
স্পন্সর: একতা হোস্ট

Categories