বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:০৭ অপরাহ্ন

উদ্যোক্তারা ক্রিয়েটিভ, সেলাররা উদ্যোক্তা নয়

তকীউদ্দিন মুহাম্মদ আকরাম / ৮১ /২০২১
প্রকাশকালঃ শুক্রবার, ২ এপ্রিল, ২০২১

উদ্যোক্তারা ক্রিয়েটিভ, সেলাররা উদ্যোক্তা নয়

চাঁদপুরের সন্তান কানিজ ফাতেমা প্রিয়া, ঢাকাতেই থাকেন। তিনি নিজে একজন সফল উদ্যোক্তা আবার নিজের মত করে আরও উদ্যোক্তা তৈরীর জন্যও কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। সফল এই উদ্যোক্তার মুখোমুখি হয় বাংলাদেশ প্রতিবেদন।


এক প্রশ্নের জবাবে তিনি বলেন,উদ্যোক্তা হল যে নিজের ক্রিয়েটিভিটি দেখায়,সেলারদের উদ্যোক্তা বলা যায়না।
সাংস্কৃতিকমনা কানিজ ফাতেমা শৈশবেই রং এর প্রতি দূর্বল ছিলেন, পেন্সিল দিয়ে ছবি আঁকতে আঁকতেই এক সময় নিজের ড্রেসের ডিজাইনও নিজে করে ফেললেন। সেই থেকেই শুরু…

 


নিজের ডিজাইন করা ড্রেস পড়তে দেখে পাড়ার বন্ধুরাও বলতেন তাদের ড্রেসের ডিজাইন করে দেয়ার জন্য। বাড়ির পাশের যে দুটো দোকানে ড্রেস সেলাতেন তাঁর ডিজাইন দেখে তারাও তাঁকে দিয়ে ডিজাইন করানোর ইচ্ছা প্রকাশ করেন।এতে তিনি আরও অনুপ্রেরণা পান। ঢাকায় নানুর বাসায় বেড়াতে এলে কিছু কাপড় কিনে নিতেন,বাড়িতে এসে সেগুলো ডিজাইন করতেন,আশ-পাশের মানুষ দেখে পঁঁচন্দ করতেন,অর্ডার আসতে থাকে,পকেটে মানিও আসে।মূলত সখ উড়াতে গিয়েই মফস্বলে থেকেই তাঁর উদ্যোক্তা বনে যাওয়া।

ভার্সিটিতে পড়াকালীন কানিজ ফাতেমা বন্ধুদের উৎসাহে ডিভাইন নামে একটা প্রতিষ্ঠানের সূচনা করেন। তখন অনলাইনের স্বর্ণযুগ না হলেও তিনি অনলাইনে এত বেশী সাড়া পেয়েছিলেন যে আর পিঁচনে ফিরে তাকাতে হয়নি।

 


কানিজ ফাতেমা ই চাঁদপুরের প্রথম নারী উদ্যোক্তা।
নিজের মত অন্য মেয়েদেরকেও সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মেয়েদের স্কিল ডেভেলপমেন্ট এর জন্য কাজ করছেন। নতুন উদ্যোক্তাদের প্রোডাক্টের চাহিদা বৃদ্ধির জন্যও তিনি প্রচেষ্টা চালাচ্ছেন।

 


কানিজ ফাতেমা কিন্তু একজন প্রকৌশলী। তা স্বত্বেও তিনি স্কুল জীবনে সখের বসে বেছে নেয়া পেশাকেই আঁকড়ে রাখেন। কারন তাঁর যে রং এর প্রতি একটা দূর্বলতা আছেই। কানিজ ফাতেমা প্রিয়ার জন্ম ১৯৮৮ সালের ১৫ জানুয়ারি। তিনি ২০০৪ সালে চাঁদপুরের মাতৃপিঠ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি,২০০৬ সালে পুরান বাজার ডিগ্রি কলেজ থেকে এইচএসসি এবং ড্যাফোডিল ইউনিভার্সিটি থেকে ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। তাঁর পিতা মোস্তফা কামাল চাঁদপুরের একজন ইন্ডাস্ট্রিয়াল,মাতা আমিনা কামাল। স্বামী মঞ্জুরুল ইসলাম সুমন গিটারিস্ট। এক ছেলে এক মেয়ের মা তিনি।

 


সফল উদ্যোক্তা হিসেবে তিনি ২০১৯ সালে আইসিটি মন্ত্রণালয় প্রদত্ত উইতারা এ্যাওয়ার্ড লাভ করেন।
কানিজ ফাতেমা গাণ করেন। ছোট বেলায় তিনি গাণ গেয়েও অনেক পুরস্কার অর্জন করেন।
তাঁর স্বপ্ন উদোক্তাদের আরও ভালোভাবে সাপোর্ট দেয়া,উদ্যোক্তা তৈরীর বিশাল ক্ষেত্র তৈরী করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৩৬,০৭৪
সুস্থ
৬৪২,৪৪৯
মৃত্যু
১০,৭৮১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,০১৪
সুস্থ
৭,২৬৬
মৃত্যু
৯৮
স্পন্সর: একতা হোস্ট

Categories