রবিবার, ১৬ মে ২০২১, ০৩:২১ অপরাহ্ন

পবিপ্রবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপিত

আলী হোসাইন রনি, পবিপ্রবি প্রতিনিধি / ৫২ /২০২১
প্রকাশকালঃ রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

পবিপ্রবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস উদযাপিত

বিশ্ব আজ করোনা মহামারীতে স্থবির। পাল্লা দিয়ে ভারী হচ্ছে আক্রান্ত ও মৃত্যুর হার। লকডাউনসহ বিধি নিষেধের কারনে বিভিন্ন পেশাজীবিদের পেশায় এসেছে স্থবিরতা। আর করোনার এ সময়ে সুস্হ থাকতে প্রয়োজন পুষ্টি সমৃদ্ধ খাবার।

আর পুষ্টির বেশির ভাগই পূরন হয় আমিষ দ্বারা।আমিষের চাহিদা পূরনে কাজ করে খামারিরা। মানুষের নিরাপদ খাদ্য পুষ্টির যোগানদাতা সেই খামারিরা আজ দিশেহারা। কিন্তু দেশের মানুষের কথা ভেবে এই মহামারী মাঝেও নিজেদের জীবন বাজি রেখে নিরাপদ খাদ্য এবং প্রাণিজ আমিষের নিশ্চয়তায় করোনার মাঝেও কাজ করে যাচ্ছেন ভেটেরিনারিয়ানগণ। প্রাণির চিকিৎসা, দুধ, ডিম, মাংস উৎপাদন এবং গবেষণায় অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন দেশ ও বিদেশের সকল ভেটেরিনারিয়ানগণ।এই মহামারীতে ভেটেরিনারিয়ানদের অবদান অনস্বীকার্য।

তারই পরিপ্রেক্ষিতে গত ২৪ এপ্রিল রোজ শনিবার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিত হয়ে গেলো বিশ্ব ভেটেরিনারি দিবস।
এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো “veterinarian response to the covid-19 cirisi”.

দিবসটি উপলক্ষ্যে ভেটেরিনারি স্টুডেন্টস এসোশিয়েশন(ভিএসএ)অনলাইন প্ল্যাটফর্ম জুমে এক আলোচনা সবার আয়োজন করে।অনুষ্ঠানটিতে প্রধান অতিথি এবং উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবির অন্তবর্তীকালিন ভিসি(ভারপ্রাপ্ত ) প্রফসের ড.স্বদেশ চন্দ্র সামন্ত।

তিনি বলেন, “দুর্যোগময় এই সময়ে ভেটেরিনারিয়ানগণ প্রাণি স্বাস্থ্যসেবা এবং তাদের সুরক্ষায় নিজেদের জীবন বাজি রেখে যে অবদান রেখে যাচ্ছে তা অনস্বীকার্য।”

করোনা গবেষনায় ভেটেরিনারিয়ানদের ভূয়সী প্রশংসা করেন তিনি।মানবজাতির উন্নয়নে ভেটেরিনারিয়ান আরও অবদান রাখবেন সেই আশা ব্যক্ত করে তার আলোচনার ইতি টানেন।

কি নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ডা.কে এইচ এম নাজমুল হোসেন নাজির।
তিনি করোনায় ভেটেরিনারিয়ানদের ভূমিকা, গবেষনা এবং সামগ্রীক বিষয় নিয়ে গবেষনা পত্র উপস্থাপন করেন।করোনাকিট শনাক্ত ও ভ্যাকসিনের কার্যকারীতা নিয়ে গবেষনায় চট্টগ্রাম ভেটেরিনারি & এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় এবং ডাক্তার বিজন কুমার শীলের ভূয়সী প্রংশা করেন।

তারপর সংগঠনটির সহ-সভাপতি সুরঞ্জন ঢালি বলেন “করোনার মধ্যেও ভেটেরিনারিয়াগণ প্রানি সম্পদ সেক্টরে যে কাজ করে যাচ্ছেন জরুরি সেবা ঘোষণা এখন সময়ের দাবি,এছাড়াও ইন্টার্ন স্টুডেন্টদের ইন্টার্নভাতা ১৮ হাজার করার এবং বিদেশে যেন পবিপ্রবির ছাত্র-ছাত্রীগন ইন্টার্নশীপ করতে পারেন সেই চাহিদা তুলে ধরেন।এসময় পবিপ্রবি ভেটেরিনারিয়ানদের অবদানের উপর ভিওি করি একটি প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়।

এছাড়াও আরো বক্তব্য রাখেন প্রফসের ডা.এ কে এম মোস্তফা আনোয়ার, প্রফেসর ডা.ফারজানা ইসলাম রুমী,প্রফেসর ডা.জাহাঙ্গীর আলম এবং অনুষদের প্রাক্তন ডিন প্রফেসর ডা.রুহুল আমিন।
বক্তারা কোভিড-১৯ শনাক্ত,ভ্যাক্সিন গবেষণায় ভেটেরিনারিয়ানদের রোল মডেল হিসেবে আখ্যায়িত করেন।বক্তারা আশাবাদ ব্যক্ত করেন পাবলিক হেলথ সুরক্ষায় দেশের সরকারি বেসরকারি পর্যায়ের সবাই এগিয়ে আসবে।

প্রফেসর ডা.আহসানুর রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফেরদৌস পিয়ালের সঞ্চালনায়, ভেটেরিনারি ডিপার্টমেন্টের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং বিভিন্ন সেশেনের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠানটি সম্পন্ন হয়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৭৯,৭৯৬
সুস্থ
৭২১,৪৩৫
মৃত্যু
১২,১২৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories