রবিবার, ১৬ মে ২০২১, ০৩:১৭ অপরাহ্ন

চরফ্যাশনে জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপন

নিজস্ব প্রতিবেদক, ভোলা / ৩৫ /২০২১
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

“খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে  উপজেলা স্বাস্থ্যসেবা বিভাগের আয়োজনে এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের সহযোগিতায় ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২১ উদযাপিত হয়েছে ।

সপ্তাহ ব্যাপী এ কার্যক্রমের মধ্যে ছিল মসজিদে জুমার বয়ানে ইসলামের দৃষ্টিতে সুস্বাস্থ্য ও পুষ্টি নিয়ে আলোচনা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে পুষ্টি বিষয়ক প্রচারণা, বর্নাঢ্য র্যালি ও আলোচনা, শিশু-কিশোর ও গর্ভবতী নারীদের পুষ্টি বিষয়ক বিশেষ পরামর্শ, মুক্তিযোদ্ধা এবং বয়স্ক (ষাটোর্দ্ধ) ব্যক্তিদের হেলথ্ চেকআপ, ব্লাড প্রেসার, ব্লাডে গ্লোকোজ এর মাত্রা নির্ণয় করা, প্রতিটি কমিউনিটি ক্লিনিক এ শিশু-কিশোর ও গর্ভবতী নারীদের পুষ্টি বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদানসহ এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং এবং দুস্থদের মাঝে পুষ্টিকর খাবার বিতরণ। এছাড়াও  পুষ্টি বিষয়ক পরামর্শ ছিলো এ পুষ্টি সপ্তাহে।

বর্নাঢ্য র‌্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শোভন কুমার বসাক, আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মাহবুব কবির,  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর রোগ নিয়ন্ত্রণে বিভাগের কর্মকর্তা ডাক্তার আব্দুল হাই সহ অন্যান্য মেডিকেল অফিসার, নার্স, সেবাকর্মী,  পিএইচডি-ইএইচডি প্রকল্পের কর্মীবৃন্দসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের বিভিন্ন গুরত্বপূর্ণ ব্যক্তিগন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক নির্দেশনায় দেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের সার্বিক তত্বাবধানে ব্রিটিশ সরকারের দাতা সংস্থা এফসিডিও এর আর্থিক সহযোগিতায় পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) বরিশাল বিভাগের ৩টি জেলার মোট ৮(আট) টি উপজেলায় এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৭৯,৭৯৬
সুস্থ
৭২১,৪৩৫
মৃত্যু
১২,১২৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories