বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন

আইডিবি’র সাবেক মুখ্য অর্থনীতিবিদ প্রফেসর ড. এম এ মান্নান আর নেই

মোহাম্মদ মনজুরুল হক গাজী / ৪৫ /২০২১
প্রকাশকালঃ বুধবার, ৩১ মার্চ, ২০২১

আইডিবি’র সাবেক মুখ্য অর্থনীতিবিদ প্রফেসর ড. এম এ মান্নান আর নেই

মোহাম্মদ মনজুরুল হক গাজী

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী অর্থনীতিবিদ ইসলামী উন্নয়ন ব্যাংক ( আইডিবি) এর প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ প্রফেসর ড. এম. এ মান্নান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি আজ বুধবার ( ৩১ মার্চ, ২০২১) ভোরে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

তিনি ছিলেন ইসলামী উন্নয়ন ব্যাংক
(IDB) ((মুসলমানদের বিশ্বব্যাংক-সৌদি আরবের জেদ্দায়- প্রধান কার্যালয়)) এর সাবেক মুখ্য অর্থনীতিবিদ এবং বাংলাদেশের ৪র্থ ইসলামী ব্যাংক ( প্রতিষ্ঠার সন অনুসারে) থ্রি সেক্টরাল- “সোস্যাল ইনভেস্টমেন্ট ব্যাংকে লিমিটেড” (বর্তমান নাম- সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এ ব্যাংকটির প্রতিষ্ঠাকালীন স্লোগান ছিলো – Working Together For a Caring Society -দরদি সমাজ গঠনে সমবেত অংশগ্রহণ)।

প্রফেসর ড. এম.এ মান্নান ১৯৩৮ সালে সিরাজগঞ্জ জেলার শহরের শহীদগঞ্জে জন্ম গ্রহন করেন। ষাটের দশকের প্রথম দিকে সিরাজগঞ্জ কলেজে অধ্যাপনার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। এরপর সরকারি চাকরিতে যোগদান করেন। দেশের তৎকালীন পরিকল্পনা কমিশনেও চাকরি করেছেন। ১৯৭৩ সালে আমেরিকার মিশিগান স্টেট ইউনির্ভাসিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭৮ থেকে ১৯৮২ পর্যন্ত সৌদি আরবের কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ে ইসলামী অর্থনীতি বিভাগের অধ্যাপক ছিলেন। ১৯৮২ থেকে ১৯৯৬ পর্যন্ত ইসলামী উন্নয়ন ব্যাংকে ( আইডিবি) প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করছেন। যুক্তরাষ্ট্রের জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ে , লন্ডনের মুসলিম ইনস্টিটিউটে ভিজিটিং প্রফেসরসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। মুদ্রা, ব্যাংকিং, অর্থ ও অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে ছিলো তাঁর অগাধ অভিজ্ঞতা এবং সুনাম ছিলো বিশ্বখ্যাত। বিশ্বে ইসলামী অর্থনীতির ওপর লিখা প্রথম বই তাঁর যুগান্তকারী গ্রন্থ – ” Islami Economics : Theory and Practice ” – “ইসলামী অর্থনীতি : তত্ত্ব এবং প্রয়োগ ” এ পর্যন্ত ১২টিরও বেশী ভাষায় অনুদিত হয়েছে। বইটি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠ্য পুস্তক হিসেবে সমাদৃত। এছাড়াও অর্থনীতি, ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ে লিখা তাঁর একাধিক বই রয়েছে।

তিনি “ক্যাশ ওয়াক্বফ ডিপোজিট” ধারণার প্রবর্তক। যা ইসলামী অর্থনীতি ও ইসলামী ব্যাংকের ইন্সট্রুমেন্ট হিসেবে বিভিন্ন দেশে সমাদৃত হয়েছে এবং ব্যবহৃত হচ্ছে। ইসলামী অর্থনীতি ও ইসলামী ব্যাংক বিষয়ে প্রফেসর এম. এ মান্নানের বিভিন্ন অবদান সর্বজন স্বীকৃত।
মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক ছেলে এবং এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। স্ত্রী নার্গিস মান্নান সোস্যাল ইসলামী ব্যাংকের পরিচালক এবং সন্তান দু’জনই আমেরিকা প্রবাসী।
প্রফেসর ড. এম. এ মান্নানের মৃত্যুতে দেশের বিশিষ্টজনেরা শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৩৬,০৭৪
সুস্থ
৬৪২,৪৪৯
মৃত্যু
১০,৭৮১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,০১৪
সুস্থ
৭,২৬৬
মৃত্যু
৯৮
স্পন্সর: একতা হোস্ট

Categories