বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৭:৪৯ অপরাহ্ন

অস্ট্রেলিয়ায় উড়ছে লাল-সবুজের পতাকা

মোশারফ হোসেন নির্জন, অস্ট্রেলিয়া / ২৬ /২০২১
প্রকাশকালঃ শনিবার, ২৭ মার্চ, ২০২১

অস্ট্রেলিয়ায় উড়ছে লাল-সবুজের পতাকা

ভিনদেশে চিরচেনা  সংস্কৃতির আরেকটি মাইলফলক হিসেবে জাতীয় পতাকা উড়ালো বাংলাদেশী প্রবাসীরা। মহান স্বাধীনতা দিবসে বিশেষ এ আয়োজনে বেজায় খুশি বাংলাদেশী প্রবাসীরা। দিনব্যাপী জাতীয় পতাকার এ দৃশ্যধারণ করতে ভিড় করেছেন অনেক বাংলাদেশী। অস্ট্রেলিয়ায় বাংলাদেশী কমিউনিটির ইতিহাস ও ঐতিহ্য  সরকারীভাবে কতটা সমাদৃত যেন তারই পরিচয় বহন করে এ কর্মসূচি। গৌরবানিত্ব এ কাজের নেপথ্যে কাজ করেছেন মেলবোর্ন ও ব্রিসবেনের বাংলাদেশীরা।

মেলবোর্ন শহরের গুরুত্বপূর্ণ স্থান ফেডারেল স্কয়ারে শোভা পায় চারটি বাংলাদেশী পতাকা।দিনব্যাপী এ পতাকা উড়ানোর অফিসিয়াল অনুমোদন দেয় ফেডারেল কর্তৃপক্ষ।

২৬ মার্চ (শুক্রবার) এ দৃশ্য মন  ভরিয়ে দেয় মেলবোর্নে  থাকা বাংলাদেশীদের। বাংলাদেশ হাই কমিশন অস্ট্রেলিয়ার সমর্থন নিয়ে এ আয়োজনের মূল ভূমিকায় কাজ করেন মেলবোর্ন-বাংলাদেশী কমিউনিটি ফাউন্ডেশন। প্রায় ৮ বছর ধরে এ কাজটি করে আসছেন তারা।

এ  প্রসঙ্গে সংগঠনটির সভাপতি মোল্লা হক জানান, আমি দায়িত্ব নেওয়ার পরে, ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে পতাকা উড়ানো নিশ্চিত করে আসছে আমাদের সংগঠনটি। অস্ট্রেলিয়ার বুকে দেশীয় পতাকা উড়ানোর আনন্দ ভাষায় প্রকাশ করা যাবে না। আগামীতে আমারা আরো বেশী পতাকা উড়ানোর প্রয়াস রাখবো।

অন্যদিকে লাইট আপ বিসব্রেনের সফলতার পর শহরটির বিখ্যাত টাউন হলে  প্রথমবারের মতো বাংলাদেশী পতাকার সফল উড্ডয়ন ঘটান বাংলাদেশী কমিউনিটি ইন ব্রিসবেন (ব্যাব)। ব্রিসবেন থেকে নিপু খান জানান প্রথমবারের মতো আমরা বাংলাদেশের পতাকা উড্ডয়নের অনুমতি পেয়েছি। নতুন প্রজন্মকে বাংলার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলতে ব্যাবের নেতারা অক্লান্ত শ্রম দিয়েছেন। আগামীতে এই ধারাবাহিকতা বজায় রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৩৬,০৭৪
সুস্থ
৬৪২,৪৪৯
মৃত্যু
১০,৭৮১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,০১৪
সুস্থ
৭,২৬৬
মৃত্যু
৯৮
স্পন্সর: একতা হোস্ট

Categories