বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৮:৪৫ অপরাহ্ন

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে আলোক সজ্জায় বাংলাদেশকে উপস্থাপন

মোশারফ হোসেন নির্জন, অস্ট্রেলিয়া / ৭৭ /২০২১
প্রকাশকালঃ সোমবার, ২২ মার্চ, ২০২১

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে আলোক সজ্জায় বাংলাদেশকে উপস্থাপন

অষ্ট্রেলিয়ার ব্রিসবেনে ইতিহাসকে সাক্ষী করলো বাংলাদেশী প্রবাসীরা; স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে অভিনব সাজে সাজলো অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহর। সোমবার সন্ধ্যা গড়াতেই লাল সবুজ বাতিতে ফুটিয়ে তুলা হয় এক মিনি বাংলাদেশ।

পরিকল্পিত এ আলোকসজ্জা মুহুর্তেই মুগ্ধ করে তুলে বাংলাদেশীদের।উচ্ছাস্বে উদ্দীপনায় জাতীয় সংগীত পরিবেশনায় অংশ নেন প্রবাসীরা। অষ্ট্রেলিয়ায় এ যেন এক দেশীয় আমেজ, এক গৌরবানিত্ব সন্ধ্যা।

আর এর নেপথ্যে কাজ করেছেন ব্রিসবেনের বাংলাদেশী কমিনিউনিটর মাদার সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেন (ব্যাব)। মূলত মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ব্রিসবেনে স্থানীয় সরকারের সহয়াতায় ২২ মার্চ ‘লাইট আপ ব্রিসবেন’ শিরোনামের একটি ইভেন্ট এর আয়োজন করে ব্যাব। এই ইভেন্টে দুটি ঐতিহাসিক স্থাপত্যে (স্টোরি ব্রিজ ও ভিক্টোরিয়া ব্রিজ) বাংলাদেশের জাতীয় পতাকার রঙে (লাল ও সবুজ) আলোকিত করা হয়। এতে ফুটে উঠে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য।

ব্যাব এর নেতৃবৃন্দ জানান, অস্ট্রেলিয়াতে প্রথমবারের মতো এ রকম কোনো অনুষ্ঠান হয়েছে, যেটি বাংলাদেশকে তুলে ধরতে সাহায্য করেছে ।

সাংস্কৃতিক কর্মী শিল্পী রহমান জানান, বৃষ্টি ভেজা রাতে লাল সবুজের পতাকার আদলে প্রথমবারের মতো আলোকিত হয়ে উঠলো ব্রিসবেনের দুটি ব্রিজ। এ এক অন্যরকম ভালোলাগা। আমাদের দেশ, আমাদের পতাকা , আমাদের গর্ব।ব্যাব কে অসংখ্য ধন্যবাদ এমন একটি গর্বের মুহূর্ত আমাদের উপহার দেবার জন্য।

ব্রিসবেনে বসবাসরত নতুন প্রজন্মের বাংলাদেশিদের ও সেই সাথে অন্যান্য সম্প্রদায়কে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ইতিহাস জানাতে উৎসাহিত করবে এ ধরণের আযোজন, এমনটা মনে করেন নেপথ্যের কারিগররা।

এ ছাড়া সুবর্ণজয়ন্তীর আয়োজনকে আরো প্রাণবন্ত করতে ২৬শে মার্চ ভোরে ব্রিসবেন সিটি হলে বাংলাদেশ জাতীয় পতাকা উত্তোলন করা হবে বলে জানান আয়োজকরা ।

এ আয়োজনে স্বেচ্ছাসেবীদের মধ্যে উল্লেখযোগ্য মুনির রহমান (সভাপতি, ব্যাব), ড. যীশু দাসগুপ্ত (এমএলসি মুভমেন্ট টিম লিডার, ব্রিসবেন), মো. মাসুদ ইফতেখারুল আলম (সহ-সভাপতি, ব্যাব) , ব্যাব এর নির্বাহী সদস্য রোমেন ইসলাম, জাহাঙ্গীর হোসেন, তাহসিন আলী, নিপু খান ও ফারজানা জাহান ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৭৩৬,০৭৪
সুস্থ
৬৪২,৪৪৯
মৃত্যু
১০,৭৮১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,০১৪
সুস্থ
৭,২৬৬
মৃত্যু
৯৮
স্পন্সর: একতা হোস্ট

Categories