শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:০৩ পূর্বাহ্ন

এবছরেই এক পোর্টালে ১৫৪টি বিনিয়োগ সেবা দিবে বিডা

নিজস্ব প্রতিবেদক / ২৪ /২০২০
প্রকাশকালঃ শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১

এবছরেই এক পোর্টালে ১৫৪টি বিনিয়োগ সেবা দিবে বিডা

উন্নত বাংলাদেশ গড়তে হলে বিনিয়োগ সেবাকেও উন্নত করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।

তিনি বলেন, অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীদেরকে ১১টি সংস্থার ৪১টি সেবা প্রদান করে আসছে বিডা। বিনিয়োগ সেবার মান উন্নত করার জন্য আমরা নিরলস কাজ করে যাচ্ছি। আশা করি, এ বছরের মধ্যেই ৩৫ সংস্থার মাধ্যমে ১৫৪টি বিনিয়োগ সেবা দিতে সক্ষম হবো। যা আমাদের ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকে দুই অংকের ঘরে উন্নত হওয়ার জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

১১ ফেব্রুয়ারি বিডা ভবনে আয়োজিত সমঝোতা স্বারক্ষ স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন, বিনিয়োগ সেবার মান উন্নত করার জন্য আমাদের প্রচেষ্ঠা অবহ্যত রয়েছে। অধিক বিনিয়োগ মানে অধিক কর্মসংস্থান এবং উন্নয়নের পথে আরো এগিয়ে যাওয়া।

এ সময় তিনি আরো বলেন, অমিত সম্ভাবনার দেশ বাংলাদেশ। বিনিয়োগের ক্ষেত্রে বিপুল আয়োজন নিয়ে অপেক্ষা করে আছে এ দেশ।

উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সাথে ০৪টি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সংস্থাগুলো হলো: (ক) বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর; (খ) নিবন্ধন অধিদপ্তর; (গ) ঢাকা ওয়াটার সাপ্লাই এন্ড স্যুয়ারেজ অথরিটি এবং (ঘ) বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড। সংস্থাগুলোর সিস্টেম ইন্টিগ্রেশনের লক্ষ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এ সমঝোতার ফলে অনলাইন কানেক্টিভিটি স্বাপেক্ষে ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে নিম্নোক্ত ১৬টি সেবা প্রদান করা সম্ভব হবে-

সেবাগুলো হলো: বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ৩টি সেবা। এগুলো হলো-অগ্নি নিরাপত্তা লাইসেন্স অনুমোদন; অগ্নি নিরাপত্তা লাইসেন্স নবায়ন; বহুতল ভবনের অনাপত্তি সনদপত্র প্রদান।

নিবন্ধন অধিদপ্তরের ৫টি সেবা। সেবাগুলো হলো- ভূমি ক্রয় দলিল; ইজারা চুক্তিনামা রেজিস্ট্রেশন; বায়না দলিল; ভূমি সংক্রান্ত আমমোক্তারনামা নিবন্ধন; নিবন্ধিত দলিলের নকল সরবরাহ।

ঢাকা পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন কর্তৃপক্ষের ৫টি। যথা-শিল্প প্রতিষ্ঠানে পানি সংযোগ; বাণিজ্যিক প্রতিষ্ঠানে পানি সংযোগ; শিল্প প্রতিষ্ঠানে পয়ঃ সংযোগ; বাণিজ্যিক প্রতিষ্ঠানে পয়ঃ সংযোগ; প্রাতিষ্ঠানিক পর্যায়ে গভীর নলকূপ স্থাপনের অনুমতি প্রদান।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লি. (বিটিসিএল) ৩টি। যথা: ল্যান্ড/ইন্টারনেট প্রটোকল (আইপি) টেলিফোন সংযোগ/সুবিধা প্রদান; উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সংযোগ প্রদান; ডট বিডি (.bd) এবং ডট বাংলা ডোমেইন নেম রেজিস্ট্রেশন।

ইতোপূর্বে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে প্রথম পর্যায়ে ৬টি সংস্থা, দ্বিতীয় পর্যায়ে ৬টি, তৃতীয় পর্যায়ে ৪টি এবং চতুর্থ পর্যায়ে ৪টিসহ সর্বমোট ২০টি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। বর্তমানে ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিডা বিনিয়োগকারীদের ১১টি সংস্থার ৪১টি সেবা প্রদান করে আসছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিডার মহা পরিচালক মোঃ ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। উপমা ফারিসার সঞ্চালনায় অনুষ্ঠানে মোঃ আবদুল হান্নান, যুগ্ম সচিব, ডাক ও টেলি যোগাযোগ বিভাগ, শহীদুল আলম ঝিনুক, মহাপরিদর্শক নিবন্ধন, নিবন্ধন অধিদপ্তর, মোঃ আবুল মনসুর, অতিরিক্ত সচিব (অপারেশন), জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, মুহম্মদ ইবরাহিম অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) স্থানীয় সরকার বিভাগ প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগসমূহের উর্ধ্বত্মন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয়।

Exchange Rate


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৫৪৫,৪২৪
সুস্থ
৪৯৫,৪৯৮
মৃত্যু
৮,৩৯৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪৭০
সুস্থ
৭৪৩
মৃত্যু
১১
স্পন্সর: একতা হোস্ট

Categories

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ১৬:২১
  • ১৮:০৩
  • ১৯:১৭
  • ৬:২৪