শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন

কোটিপতিদের সাতটি অভ্যাস আপনাকে সফল হতে সহায়তা করবে

ডেস্ক প্রতিবেদন / ৫৪ /২০২০
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১
ছবিঃ বাংলাদেশ প্রতিবেদন

কোটিপতিদের সাতটি অভ্যাস আপনাকে সফল হতে সহায়তা করবে

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে তথ্য আরও সহজলভ্য হয়ে ওঠেছে। একই সঙ্গে সাফল্যের সংজ্ঞা দেওয়া আরও কঠিন হয়ে উঠেছে। অনেক লোক তাদের প্রতিদিনের রুটিনে অনেক ভুল করে। একই বৃত্তে আটকা পড়ে সত্যিকারের সাফল্যের সূত্রটি খুঁজতে চেষ্টা করে। কোটিপতিদের (বিলিয়নেয়ার) সাতটি অভ্যাস সম্পর্কে জানুন, যা আপনাকে সফল হতে সাহায্য করবে। হয়তো রাতারাতি নয়, তাই ধৈর্য্য নিয়ে কাজ করা উচিত।

১. পড়ার অভ্যাসঃ পড়া এমন একটি অভ্যাস, যা প্রতিটি কোটিপতিদের মধ্যে রয়েছে। একজন ভাল উদ্যোক্তা হওয়ার জন্য আপনাকে অনেক কিছু পড়তে হবে এবং কীভাবে নেতৃত্ব দিতে হয় এবং দক্ষ ব্যবসার মালিক হতে হয় শিখতে হবে। পড়াশোনা আপনার সক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

২. আয়ের একাধিক উৎসঃ সফল লোকেরা কেবল একটি আয়ের উৎসের উপর নির্ভর করে না। আয়ের একাধিক উৎস তাদের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে এবং আরও অর্থ উপার্জনে সহায়তা করে।

কোটিপতিরা পরোক্ষ আয়ের প্রতি উৎসাহী। তারা বিভিন্ন বন্ড-স্কীম, শেয়ার, রিয়েল এস্টেট, বিনিয়োগ থেকে লভ্যাংশ এবং বুদ্ধিভিত্তিক প্রচেষ্টার মাধ্যম থেকে অর্থ উপার্জন করে। যেমন কোনো প্রতিষ্ঠান বা সরকারের কোনো প্রকল্প থেকে পরামর্শক হিসেবে কাজ করে উপার্জন করা। এছাড়া তাদের একাধিক ব্যবসাও থাকে।

৩. বাজেট বা ব্যয় পরিকল্পনাঃ সফল ব্যবসায়ী বা উদ্যোক্তারা ভাগ্যের উপর নির্ভর করেন না। তারা তাদের সঠিক আয় এবং ব্যয় নিশ্চিত করে। নগদ অর্থের সাথে মিল রেখে তারা একটি বাজেটের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। এবং সেটি বাস্তবায়ন করতে লেগে থাকে। আপনার বাজেটের প্রয়োজনের মূল কারণ হল অপ্রয়োজনীয় ব্যয় হ্রাস করা। এটি আপনাকে আপনার আর্থিক জীবনের নিয়ন্ত্রণ নিতে এবং আপনার আর্থিক লক্ষ্য অর্জনে সক্ষম করবে।

৪. অর্থ সঠিকভাবে পরিচালনঃ একজন কোটিপতি সবচেয়ে গুরুত্বপূর্ণ জ্ঞান হল আর্থিক শিক্ষা। আর্থিক বুদ্ধি না অর্জন করলে আর্থিক স্বাধীনতা অর্জন করা অসম্ভব। এই কারণেই কোটিপতি ব্যবসায়ীরা, তাদের আয় যা-ই হোক না কেন। সর্বদা নতুন প্রযুক্তি বা কৌশল শিখতে চেষ্টা করে। এটি তাদের ব্যবসা পরিচালনায় সহায়তা করে।

৫. ঋণ থেকে দুরে থাকুনঃ কোটিপতিদের অন্যদের থেকে বিভক্ত করার আরও একটি অভ্যাস হল তারা ঋণ থেকে বিরত থাকে। যদিও কোনো প্রয়োজনে ব্যাংক ঋণ বা ব্যক্তিগত ঋণ নেয় সেটি সুন্দরভাবে পরিচালনা করে, যাতে খেলাপী না হয়ে যান। এমনকি ঋণ নেয়ার আগে তারা সুদের হার এবং শর্তগুলি পুঙ্খানুপুঙ্খভাবে অধ্যয়ন করে। তারা ভাবেন না যে তাদের ক্রেডিট কার্ডগুলি সমস্ত সমস্যার সমাধান করবে। শীর্ষস্থানীয় কোটিপতিরা বিলাসবহুল জীবন-যাপন করেন না। বেশিরভাগ ক্ষেত্রে প্রয়োজনীয় জিনিসপত্রই কিনেন।

৬. প্রতিদিনের লক্ষ্য স্থির করাঃ সফল ব্যক্তিরা লক্ষ্য স্থির করে কাজ করে। সকল ক্ষেত্রে দৈনিক এবং সাপ্তাহিক লক্ষ্য নির্ধারণ করে যা তাদের দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জনে সহায়তা করে।

দিনের পরিকল্পনা করার সময় আপনি সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছেন কি-না তা নিশ্চিত করুন। অন্যথায়, বিলম্ব আপনাকে প্রকৃতপক্ষে করা উচিত এমন অন্য সব কিছু করতে সময় নষ্ট করবে। অগ্রাধিকার নির্ধারণের অভ্যাস আপনাকে মূল্যবান বা আর্থিকভাবে লাভ হবে এমন কাজগুলোর দিকে মনোনিবেশ করতে সহায়তা করবে। আপনি যদি আর্থিক স্বাধীনতা চান, তবে কয়েকশ’ টাকা আয়ের কাজের পরিবর্তে কয়েক হাজার টাকা উপার্জনকারী কাজগুলো আগে করতে হবে।

৭. আপনি খুব ধনী এমন আচরণ করবেন নাঃ আপনি অনেকে ধনী এমন প্রমাণ করার জন্য সামর্থের বাইরে গিয়ে দামি গাড়ী বা ফ্ল্যাট কিনে ফেলবেন না। এতে পরে আপনাকে অনুশোচনা করতে হবে। অন্যকে দেখানোর জন্য নয় বরং স্মার্ট উপায়ে অর্থ ব্যয় করা। থমাস স্ট্যানলি তাঁর বইয়ে উল্লেখ করেছেন যে, দামি গাড়িগুলোর প্রায় ৮৬% শতাংশই ব্যবহার করে যারা কোটিপতি নয়। আপনি ব্যয় বহন করতে পারবেন না এমন একটি বিদেশী গাড়ি কেনা একটি বিশাল আর্থিক ভুল।

Exchange Rate


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৫৪৫,৪২৪
সুস্থ
৪৯৫,৪৯৮
মৃত্যু
৮,৩৯৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪৭০
সুস্থ
৭৪৩
মৃত্যু
১১
স্পন্সর: একতা হোস্ট

Categories

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ১৬:২১
  • ১৮:০৩
  • ১৯:১৭
  • ৬:২৪