শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর না আদায়ের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক / ১৩ /২০২০
প্রকাশকালঃ মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর না আদায়ের নির্দেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় না করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আপিল বিভাগেরনির্দেশ দিয়েছেন। ১৫ শতাংশ হারে আয়কর আদায়ে দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা পৃথক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) মঞ্জুর করে এ আদেশ দেওয়া হয়।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ মঙ্গলবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষের আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় না করতে বলা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আয়কর বাবদ আদায় করা অর্থ ফেরত দিতে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত থাকবে। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে নতুন করে ১৫ শতাংশ হারে আয়কর আদায় না করতে বলা হয়েছে। হাইকোর্টের রায়ের পর আয়কর হিসেবে ওই অর্থ আদায় করা হচ্ছে না। রাষ্ট্রপক্ষ আপিলের অনুমতি পেয়েছে। আপিলের ওপর এখন শুনানি হবে।

এর আগে ওই প্রজ্ঞাপন দুটির বৈধতা চ্যালেঞ্জ করে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও এক শিক্ষার্থী পৃথক ৪৬টি রিট করেন। রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর হাইকোর্ট বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দেন। ওই দুই প্রজ্ঞাপনের মাধ্যমে ১৫ শতাংশ হারে রিট আবেদনকারী যেসব প্রতিষ্ঠান থেকে আয়কর বাবদ অর্থ আদায় করেছে তা ফেরত দিতে সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দেওয়া হয়।

বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের জন্য ২০০৭ সালের ২৮ জুন ও ২০১০ সালের ১ জুলাই পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এর বৈধতা নিয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও এক শিক্ষার্থীর করা পৃথক ৪৬টি রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর হাইকোর্ট ওই রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও সমরেন্দ্র নাথ বিশ্বাস। অন্যদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এম আমীর-উল ইসলাম, এ এফ হাসান আরিফ, রোকন উদ্দিন মাহমুদ, ফিদা এম কামাল, প্রবীর নিয়োগী, ওমর সাদাত ও সাখাওয়াত হোসেন।

বেসরকারি দুটি বিশ্ববিদ্যালয়ের আইনজীবী ওমর সাদাত জানান, আপিল বিভাগের আদেশের ফলে বেসরকারি কোনো বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রপক্ষের আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনো ধরনের আয়কর দাবি ও আদায় করা যাবে না। সারা দেশে ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে, যেখানে শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ৪ লাখ।

বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের জন্য ২০০৭ সালের ২৮ জুন ও ২০১০ সালের ১ জুলাই পৃথক দুটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এর বৈধতা নিয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও এক শিক্ষার্থীর করা পৃথক ৪৬টি রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর হাইকোর্ট ওই রায় দেন।

বেসরকারি পাঁচ বিশ্ববিদ্যালয়ের আইনজীবী সাখাওয়াত হোসেন প্রথম আলোকে বলেন, হাইকোর্ট দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিলেন। হাইকোর্টের রায়ে আয়কর আদায় না করতে এবং আয়কর হিসেবে আদায় করা অর্থ ফেরত দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। এই রায় এত দিন স্থগিত ছিল। আপিল বিভাগ ১৫ শতাংশ হারে আয়কর আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদায় না করতে জাতীয় রাজস্ব বোর্ডকে নির্দেশ দিয়েছেন। তবে আয়কর হিসেবে আদায় করা অর্থ ফেরত দিতে যে নির্দেশনা ছিল, তা স্থগিতই রেখেছেন।

এনবিআর থেকে ২০১০ সালের ১ জুলাই জারি করা এক প্রজ্ঞাপনের ভাষ্য, পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ বা কেবল তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজের আয়ের ওপর প্রদেয় আয়করের পরিমাণ হ্রাস করে ১৫ শতাংশ নির্ধারণ করা হলো।

ওই দুই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে পৃথক রিট করা হয়। এর মধ্যে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আহছানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রাম; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি ও সাউদার্ন ইউনিভার্সিটি রয়েছে।

Exchange Rate


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৫৪৪,৯৫৪
সুস্থ
৪৯৪,৭৫৫
মৃত্যু
৮,৩৮৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪১০
সুস্থ
৯৫৭
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ১৬:২১
  • ১৮:০৩
  • ১৯:১৭
  • ৬:২৪