বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৪ পূর্বাহ্ন

ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজেই ঋণের ব্যবস্থা করতে হবে : বিডার নির্বাহী চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক / ৩৬ /২০২০
প্রকাশকালঃ সোমবার, ৮ ফেব্রুয়ারি, ২০২১

ক্ষুদ্র উদ্যোক্তাদের সহজেই ঋণের ব্যবস্থা করতে হবে : বিডার নির্বাহী চেয়ারম্যান

আজ (০৮ ফেব্রুয়ারি) ঢাকার আগারগাঁওস্থ পর্যটন ভবনে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক আয়োজিত ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ইজ অফ ডুয়িং বিজনেজ এর উপরে গুরুত্ব দিয়ে এ কথা বলেন।

আজ পর্যটন ভবনে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেনের সভাপতিত্বে ব্যবসা সহজীকরণ সূচক বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় ব্যবসা সহজীকরণ (EoDB) এর Getting Electricity, Getting Credit, Protecting Minority Inesttors এবং Trading Across Borders সূচকসমূহে এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে অবহিত করা হয়। এ সময়ে বিডার পরিচালক জীবন কৃষ্ণ সাহা রয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উল্লেখিত চার সূচকে বর্তমান অগ্রগতির চিত্র তুলে ধরেন।

কর্মশালায় প্রধান অথিতির বক্তব্যে মোঃ সিরাজুল ইসলাম বলেন, উন্নয়নের নিরিক্ষে দক্ষিণ এশিয়ার দেশ সমূহের মধ্যে বেস্ট সিক্রেট দেশ হল বাংলাদেশ, আর এর মূল কারণ হল মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী বলিষ্ঠ নেতৃত্ব। মাননীয় প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব ও সুদূরপ্রসারী পরিকল্পনার মাধ্যমে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে, আমাদের এই অগ্রগতি ধরে রাখতে হবে, আমাদের সামনে ২০২৫ সালে মধ্যম মধ্য আয়ের দেশ, ২০৩১ সালে উচ্চ মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য মাত্রা নির্ধারন করা আছে। আমাদের সেই লক্ষ্যে পৌঁছাতে হলে অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজন, আর অর্থনৈতিক উন্নয়নের ৮০% অধিক নির্ভরতা বেসরকারি খাতের উপরে।

আর এখানে EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচক বড় ফ্যাক্টর, ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয়, ইতোমধ্যে ব্যাবসা সহজীকরণের যে ১০টি সূচক আছে তন্মধ্যে ৭ টিতে আমরা উল্লেখযোগ্য রিফর্ম করেছি। কিন্তু গ্রহীতা পর্যায়ে তা সঠিক ভাবে প্রচারিত হয় নাই। এসময়ে তিনি Getting Electricity, Getting Credit, Protecting Minority Inesttors এবং Trading Across Borders সূচকের বিভিন্ন সংস্কারসমূহ তুলে ধরেন এবং অংশগ্রহণকারী অংশীজনদের মতবিনিময় করেন। অনুষ্ঠানে তিনি আরো বলেন দেশের সমগ্রিক উন্নয়নের ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নের বিকল্প নেই, মূলত তারাই অর্থনীতির প্রান, তাই তাদের সহজে ঋণ প্রাপ্তির ব্যবস্থা করে দিতে হবে, প্রয়োজনে এ সম্পর্কিত আইনও প্রণয়ন করা যেতে পারে।

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন বলেন আমরা EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকের বিভিন্ন রিফর্ম নিয়ে আমরা কাজ করে চলছি, ইতোমধ্যে অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন তথা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতে পেরেছি, এসময়ে তিনি EoDB বা ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) ১০টি সুচকেই উন্নয়নের মাধ্যমে দুই অঙ্কের ঘরে পৌঁছাবার আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় বিডার মহা পরিচালক মোঃ ওয়াহিলুদ ইসলাম স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে উপমা ফারিসা এর সঞ্চালনায় সাইফুল্লাহ মকবুল মোর্শেদ, নির্বাহী সদস্য, বিডা, আবুল খায়ের মোঃ আমিনুর রহমান, অতিরিক্ত সচিব, বিদ্যুৎ বিভাগ, মোঃ জাফর আলম, সদস্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়, চেম্বার্স অফ কমার্স, আই এফ সি , সিটি কোর্পোরেশন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা হয় এবং পরামর্শ গ্রহণ করা হয়।

Exchange Rate


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৫৪৪,৫৪৪
সুস্থ
৪৯৩,৭৯৮
মৃত্যু
৮,৩৭৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪২৮
সুস্থ
৯১১
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

Categories

নামাজের সময়সূচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১২
  • ১২:১৫
  • ১৬:২১
  • ১৮:০৩
  • ১৯:১৭
  • ৬:২৪