রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৪২ অপরাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

যেভাবে পাবেন করোনা প্রতিরোধ ভ্যাকসিন

বিশেষ প্রতিনিধি
প্রকাশকালঃ মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১
surokkha.gov.bd
ফাইল ছবি

যেভাবে পাবেন করোনা প্রতিরোধ ভ্যাকসিন

অনলাইনে নিবন্ধন করে করোনা প্রতিরোধ ভ্যাকসিন নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (২৭ জানুয়ারি) দেশে করোনা প্রতিরোধ ভ্যাকসিন প্রয়োগের প্রাথমিক কার্যক্রম উদ্বোধন করবেন। উদ্বোধনের পরপরই নিবন্ধনের জন্য অনলাইন ‘সুরক্ষা’ প্ল্যাটফর্ম খুলে দেওয়া হবে।

উদ্বোধনের পর নিবন্ধনের জন্য ‘সুরক্ষা’ প্ল্যাটফর্ম খুলে দেওয়া হবে। যারা নিবন্ধন করতে পারবেন না, তারা ভ্যাকসিন কেন্দ্রে গিয়েও নিবন্ধন করতে পারবেন। সেই ব্যবস্থাও আমরা রেখেছি। এজন্য জেলা-উপজেলা পর্যায়ে টিমও গঠন করা হয়েছে।

তারপর দেশব্যাপী ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু হয়ে যাবে। আমরা আশা করি, ফেব্রুয়ারির ৭ তারিখ ব্যাপকহারে এ কার্যক্রম শুরু করতে পারবো।

‘সুরক্ষা’ প্লাটফর্মের (ওয়েবসাইট ও অ্যাপ) মাধ্যমে করোনা টিকা প্রদান নিবন্ধন ও কার্যক্রম ব্যবস্থাপনা করা হবে। বাংলাদেশে ৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখ হতে ৭ হাজার ৩৪৪টি কেন্দ্রে করোনাভাইরাসের টিকা প্রদান কর্মসূচি শুরু হবে। করোনা টিকার জন্য নিবন্ধন সম্পন্ন করার পর নির্ধারিত সময়ে এই টিকা নিতে হবে।

করোনা টিকা নিবন্ধন ৩ ধাপে :
১. অনলাইনে নিবন্ধন : প্রথমে বাংলাদেশি নাগরিকরা প্রথমে http://www.surokkha.gov.bd পোর্টালে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র ও সঠিক মোবাইল নাম্বার যাচাইপূর্বক অনলাইনে নিবন্ধন সম্পন্ন করবে।

২. SMS নোটিফিকেশন : অনলাইনে নিবন্ধনকৃত নাগরিকগণ তথ্য যাচাইপূর্বক পর্যায়ক্রমে টিকা প্রদানের তারিখ ও কেন্দ্রের নাম উল্লেখপূর্বক মুঠোফোনে বার্তা পাবেন।

৩. টিকা কেন্দ্রে টিকা গ্রহণ : নাগরিকগণ মুঠোফোনে বার্তা প্রাপ্তি সাপেক্ষে নির্দিষ্ট তারিখে টিকাদান কেন্দ্রে সশরীরে উপস্থিত হয়ে কোভিড-১৯ টিকা গ্রহণ করবে।

নিবন্ধন স্ট্যাটাস, টিকা কার্ড সংগ্রহ, টিকা সনদ সংগ্রহ ও টিকা কার্যক্রম সংক্রান্ত সচরাচর জিজ্ঞাসার উত্তরও www.surokkha.gov.bd ওয়েবসাইটে রয়েছে।

২৬ ফেব্রুয়ারি বিকেলে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন কার্যক্রম উদ্বোধনের প্রস্তুতি পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা রোগীর চিকিৎসায় রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল সবচেয়ে ভালো করেছে। তাই প্রধানমন্ত্রীর পছন্দে এ হাসপাতালে প্রথম করোনা টিকাদান কার্যক্রম শুরু করা হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে বিভিন্ন পেশার ২৫ জনকে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ভ্যাকসিন কার্যক্রম উদ্বোধনের প্রস্তুতি পরিদর্শনের পর ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের টিকাদান কেন্দ্র পরিদর্শন করেন বলে জানা গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ