বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৫:৫৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

রবি-বেক্সিমকো-লংকাবাংলাকে সরাসরি কোন চিঠি দেয়নি বিএসইসি

অর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশকালঃ মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০২১
ফাইল ছবি

রবি-বেক্সিমকো-লংকাবাংলাকে সরাসরি কোন চিঠি দেয়নি বিএসইসি।

অস্বাভাবিক দরবৃদ্ধি বা দরপতন হলে কি ভুমিকা হবে স্টক এক্সচেঞ্জের সে বিষয়ে দিকনির্দেশনা দিয়ে দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ রেগুলেটরি অফিসারকে চিঠি দিয়েছে।

পুঁজিবাজারের কোনো গোষ্ঠি যাতে কারসাজির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্রতারিত করতে না পারে সে লক্ষ্যে সতর্ক নিয়ন্ত্রক সংস্থা। এরই অংশ হিসেবে মঙ্গলবার (১২ জানুয়ারি) বিএসইসি শেয়ারের মূল্য বা লেনদেনে বড় কোনো পরিবর্তন হলে তা খতিয়ে দেখার জন্য দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে। কারসাজি বন্ধে ভবিষ্যতে কোন বিষয়ে স্টক এক্সচেঞ্জ ইনভেস্টিগেশন করতে চাইলে তা কি মানদন্ডে করা হবে তেমন একটি কাঠামো নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে বিএসইসির দেওয়া চিঠি আমাদের হাতে এসেছে। সে হিসেবে রবি-বেক্সিমকো-লংকাবাংলার বিষয়ে তদন্ত করতে পারবে স্টক এক্সচেঞ্জ।

নির্দেশনা অনুসারে, কোনো শেয়ারের দাম এক মাসের মধ্যে ৫০ শতাংশ বা তার বেশি বাড়লে সেটি খতিয়ে দেখতে পারবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। এক মাসের মধ্যে কোনো কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি বাড়লে, তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি আয় বা ইপিএসে আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি ব্যবধান থাকলে, মূল্য সংবেদনশীল তথ্য বা পিএসআই প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোনো কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে সেগুলোও খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জ।

বিএসইসি সূত্র জানায়, শুধু শেয়ারদর বৃদ্ধি পেলেই তদন্ত হবে না, বিনিয়োগকারীদের স্বার্থে শেয়ারদর কমলেও তদন্ত হবে। কিন্তু তদন্ত কি মানদন্ডের উপর ভিত্তি করে হবে, সেটাই নির্ধারণ করলো বিএসইসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ