বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৬:০৬ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশকালঃ রবিবার, ১০ জানুয়ারি, ২০২১

১৯৭২ সালের এইদিনে নিজ দেশে ফিরে এসেছিলেন বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন থেকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে গণনা করা হয়  আজকের এই দিনটিকে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১০ জানুয়ারি ১৯৭২ সালে হানাদার মুক্ত স্বাধীন বাংলাদেশে ফিরে বিজয় মালা গ্রহণ করেন। পরাধীনতার শিকল ভেংঙ্গে, হানাদার মুক্ত স্বাধীন বাংলাদেশ পেয়ে। মহা উৎসব আমেজে মেথে উঠেছিলেন স্বাধীন বাঙালি।

প্রিয় নেতা শেখ মজিব কখন তাদের মাঝে ফিরে আসবে সেই অপেক্ষা রুদ্ধশ্বাসে বসে ছিলেন। সেদিন সারা বাংলার মজিব প্রেমী জনগণ জমা হয়েছিলো ঢাকা বিমানবন্দরে। বিমানবন্দর থেকে ঐতিহাসিক রেসকোর্স ময়দান (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) পর্যন্ত রাস্তা ছিল লোকেলোকারণ্য।

অবশেষে কারা নির্যাতিত নেতা বাংলার প্রাণ শেখ মজিব বিজয়ের বেশে বিমান থেকে হাটি হাটি করে নেমে আসেন।পা রাখলেন লাখো শহীদের রক্তভেজা স্বাধীন বাংলাদেশের মাটিতে। মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী মুজিবনগর সরকার নিরলস ভাবে চেষ্টা চালায় তার মুক্তির জন্য কারণ বঙ্গবন্ধুর মুক্তি অর্জন এবং বাঙালি জাতির স্বাধীনতা অর্জনকে এই সরকার অভিন্ন হিসেবে গণ্য করে। তাই বলা চলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্তাবর্ত্তনের মাধ্যদিয়ে বাঙালি জাতির স্বাধীনতা অর্জন পরিপূর্ণতা পেয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ