মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:৪২ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

পেঁয়াজ আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক বাড়ালো, চালে কমালো

অর্থনৈতিক প্রতিবেদক
প্রকাশকালঃ বৃহস্পতিবার, ৭ জানুয়ারি, ২০২১
onio-rice-bangladesh-protibedon
ছবি সংগৃহীত

পেঁয়াজ আমদানি নিরুৎসাহিত করতে শুল্ক বাড়ালো, চালে কমালো

পেঁয়াজ আমদানি নিরুৎসাহিত করতে আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্কারোপের পাশাপাশি চাল আমদানির ক্ষেত্রে বিদ্যমান আমদানি শুল্ক থেকে ১০ শতাংশ শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন করে ৫ শতাংশ নিয়ন্ত্রন শুল্ক (রেগুলেটরি ডিউটি) চালু করলো। তবে চাল আমদানি বাড়াতে শুল্ক কমানো হয়েছে।

৭ জানুয়ারি বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। আজ রাতেই এ সংক্রান্ত গেজেট প্রকাশ করা হবে। তবে বিজি প্রেস সূত্র গেজেট প্রকাশের তথ্য নিশ্চিত করেছে।

সূত্র মতে, বাজারে চালের দাম ক্রমাগতভাবে বাড়ছে। চালের সরবরাহ বাড়াতে আমদানির অনুমতি দিয়েও উদ্দেশ্য সফল হয়নি। পরে চাল আমদানি উৎসাহিত করতে খাদ্য মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে গত ২৭ ডিসেম্বর বিদ্যমান চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। শুল্ক কমিয়েও চালের বাজার সহনীয় করা যায়নি। এমন পরিস্থিতিতে চালের আমদানি শুল্ক আরো ১০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা গেছে, ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আসতে শুরু করায় কৃষক ও ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। কারণ মিশর ও তুরস্ক থেকে আমদানি করা পেঁয়াজ এখন আর কেউ কিনছেন না। আমদানি করা এই পণ্যটি পঁচে যাচ্ছে। এতে ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়ছেন। আবার ভারতের পেঁয়াজ আসা অব্যাহত থাকলে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম পড়ে যাবে। এতে ক্ষতিগ্রস্ত হবেন দেশের কৃষক।

এ পরিস্থিতিতে গত ৩ জানুয়ারি পেঁয়াজের ওপর আমদানি শুল্কারোপের অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি লেখে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার পর দেশে উৎপাদিত পেঁয়াজের সুরক্ষা দিতেই পেঁয়াজ আমদানির ক্ষেত্রে ১০ শতাংশ শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ