বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৬:৫৩ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

মেজর সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে করা রিভিশনের শুনানী আবারও পিছালো

কক্সবাজার প্রতিনিধি
প্রকাশকালঃ বুধবার, ১১ নভেম্বর, ২০২০

মেজর সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে করা রিভিশনের শুনানী আবারও পিছালো

কক্সবাজারের টেকনাফ বাহারছড়া শামলাপুর এবিপিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলাটি বাতিল চেয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা রিভিশন আবেদনটির গ্রহনযোগ্যতা নিয়ে শুনানী আবারো পিছিয়েছে। আগামী ১৩ ডিসেম্বর রিভিশন আবেদনটির গ্রহনযোগ্যতা নিয়ে শুনানীর দিন ধার্য্য করা হয়েছে।সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামী বরখাস্তকৃত ইন্সপেক্টর লিয়াকত আলী’র পক্ষে করা রিভিশন আবেদনটির আইনজীবী শুনানীর জন্য আদালতে সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এদিন ধার্য্য করেন।

মঙ্গলবার (১০ নভেম্বর) রিভিশন আবেদনটির গ্রহনযোগ্যতা শুনানীর জন্য দিন ধার্য্য করা হয়ে ছিল। কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি এডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌস এর পক্ষে রিভিশন আবেদনটির আংশিক শুনানী হয়।

মেজর (অব:) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামী লিয়াকত আলী’র পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর গত ৪অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদনটি দায়ের করেছিলেন। যার নম্বর-ফৌজদারী রিভিশন আবেদন : ১৮৯/২০২০। ওকালত নামায় কক্সবাজারের আরেক আইনজীবী এডভোকেট মাহমুদুল হক (মাহমুদ) এর স্বাক্ষর রয়েছে।

গত ২০ অক্টোবর রিভিশন আবেদনটি ত্রিপক্ষীয় শুনানীর মাধ্যমে আদেশের দিন ধার্য ছিল। এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর রিভিশন আবেদনটি লিয়াকত আলী’র পক্ষে আদালতে দায়ের করলেও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন ও কুমিল্লার এডভোকেট এম.এম হাসান আদনান রিভিশন আবেদনটি দায়েরের দিন গত ৪ অক্টোবর ও গত ২০ অক্টোবর আদালতে শুনানী করেন। কক্সবাজার আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর ও এডভোকেট মাহমুদুল হক (মাহমুদ) উভয় দিন রিভিশন আবেদনটির কোন শুনানীতে অংশ নেননি।

গত ২০ অক্টোবর শুনানীতে সিনহা মোঃ রাশেদ হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস এর প্রধান আইনজীবী এডভোকেট মোহাম্মদ মোস্তফা রিভিশন আবেদনটি শুনানীর জন্য বাদীনির পক্ষে সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সময়ের আবেদন মঞ্জুর করে আবেদনটি পরবর্তী ধার্য দিন মঙ্গলবার ১০ নভেম্বর শুনানীর জন্য দিন ধার্য্য করেন।রিভিশন আবেদনটির শুনানীতে রাষ্ট্র পক্ষে পিপি এডভোকেট ফরিদুল আলম ঘোর বিরোধিতা করে আংশিক শুনানী করেন। মঙ্গলবার ১০ নভেম্বর রাষ্ট্রপক্ষও বিস্তারিত শুনানী করার কথা ছিল।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ বাহারছড়া শামলাপুর এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান। পরে গত ৫ আগস্ট সিনহা’র বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস (৪২) বাদী হয়ে পুলিশের চাকুরী থেকে বরখাস্ত হওয়া ইন্সপেক্টর লিয়াকত আলী, সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া সহ ৯ জনকে আসামী করে টেকনাফ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই হত্যা মামলাটি দায়ের করেন। যার টেকনাফ থানার মামলা নাম্বার- ৯/২০২০, জিআর নাম্বার- ৭০৩/২০২০ (টেকনাফ)।

এ মামলায় পদ্ধতিগত আইনী ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামী লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়েছিল।আগামী ১৩ ডিসেম্বর রিভিশনকারী, রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌস এর পক্ষে শুনানীর পর বিজ্ঞ আদালতের আদেশ উপর নির্ভর করবে-রিভিশন আবেদনটির ভবিষ্যত কি হবে, এমনটাই জানালেন আইনজীবীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ