বুধবার, ২৩ জুন ২০২১, ০৫:২৪ পূর্বাহ্ন

ডিএসইর ওয়েবসাইটে আইসিবির মিউচ্যুয়াল ফান্ডের তথ্য গোপন

সাইফুল শুভ / ১৯৮৩ /২০২১
প্রকাশকালঃ মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
ফাইল ছবি

ডিএসইর ওয়েবসাইটে আইসিবির মিউচ্যুয়াল ফান্ডের তথ্য গোপনের অভিযোগ। তথ্য বিভ্রাটে ক্ষতিগ্রস্ত হচ্ছেন মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগকারীরা।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবসিডিয়ারি প্রতিষ্ঠান আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (আইসিবিএএমসিএল) কর্তৃক মিউচ্যুয়াল ফান্ডসমূহের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে নিয়মিত শেয়ারহোল্ডিং এবং লভ্যাংশের তথ্য বিবরণীর সঠিক তথ্য উপস্থাপন করা হয় না। প্রতিটি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারহোল্ডিং প্রদর্শিত হলেও আইসিবিএএমসিএল-এর কিছু কিছু ফান্ডে প্রদর্শিত আবার কিছু ফান্ডে অপ্রদর্শিত।

উদাহরণস্বরূপ আইসিবিএএমসিএল অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের ৩০ সেপ্টেম্বরের হোল্ডিং প্রদর্শিত। আবার আইসিবিএএমসিএল সোনালী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারহোল্ডিং অপ্রদর্শিত। অন্যদিকে ২০১৯-২০ সালে আইসিবিএএমসিএল কর্তৃক প্রতিটি মিউচ্যুয়াল ফান্ড এ লভ্যাংশ ঘোষণা এবং বিতরন করা সত্ত্বেও ডিএসই ওয়েবসাইটে তা দেখানো হচ্ছে না।

আইসিবির সাথে ডিএসইর এ কেমন আচরণ? সাধারণ বিনিয়োগকারীগণ মনে করেন এটা উদ্দেশ্য প্রণোদিত। অথচ ডিএসইর বর্তমান ব্যবস্থাপনা পরিচালক এক সময় আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। এদিকে আইসিবির দায়িত্বশীল একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা যেদিন লভ্যাংশ ঘোষণা করেন তার পরের কার্যদিবসেই স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দেন। কিন্তু স্টক এক্সচেঞ্জ তা আপডেট করে না। ডিএসই প্রায়ই এ ধরণের বিভ্রান্তমূলক তথ্য দিয়ে থাকে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত ডিওএস সার্কুলার নং-১ অনুযায়ী বিশেষ প্রণোদনা তহবিলের ১০ শতাংশ অর্থ মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে, তবে শর্ত থাকে যেসব মেয়াদী মিউচ্যুয়াল ফান্ড একাধিক ক্রমে তিন বছর নগদ লভ্যাংশ প্রদান করেছে, সেসব ফান্ডে বিনিয়োগ করতে হবে। অন্যকোন ফান্ডে বিনিয়োগ করা যাবে না।

সেক্ষেত্রে আইসিবিএএমসিএল-এর সকল মিউচ্যুয়াল ফান্ড বিশেষ প্রণোদনা তহবিলের আওতায় বিনিয়োগ যোগ্য বিধায় বিনিয়োগকারীদের বিভ্রান্ত করার উদ্দেশ্যে ডিএসই এইসব তথ্য প্রকাশ করছে না।

এখানে উল্লেখ্য যে, আইসিবিএএমসিএল-এর মিউচ্যুয়াল ফান্ড ছাড়া শুধুমাত্র এনএলআই মিউচ্যুয়াল ফান্ড এবং গ্রামীণ-২ মিউচ্যুয়াল বিশেষ প্রণোদনা তহবিলের আওতায় বিনিয়োগযোগ্য।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের চেয়ারম্যান শরীফ আনোয়ার হোসেন বাংলাদেশ প্রতিবেদনকে বলেন, বিষয়টি আমার জানা নেই। আমি সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলবো। নিশ্চয়ই তারা আপগ্রেড করবে।

ডিএসইর পরিচালক রকিবুর রহমান বাংলাদেশ প্রতিবেদনকে বলেন, বিনিয়োগকারীদের অবাধ তথ্যের সুবিধা দিতে হবে। এটি সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনেরও একটি নির্দেশনা। আমরাও তাই চাই। সেক্ষেত্রে অবশ্যই কোম্পানির সকল তথ্য দেয়া উচিত। কি কারণে ডিএসই এটি করছে না আমার জানা নেই। আমি ম্যানেজমেন্টের সঙ্গে কথা বলবো।

পরে এ বিষয়ে ডিসইর লিস্টিং বিভাগের একজন কর্মকর্তা জানান, লভ্যাংশ ঘোষণার পর বিতরণ করলে তা আপগ্রেড করা হবে। তবে শেয়ারহোল্ডিং পজিশন কেন আগস্টের সে বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি। বিষয়টি রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (আরএনআই) বিভাগ দেখে।

এছাড়া প্রস্তাবিত লভ্যাংশ হিসেবে আলাদা কোন ছক করা যায় কি না জানতে চাইলে, বিষয়টি আলাদা করে দেখানো যেতে পারে বলে মত দেয়া হয়।

মিউচ্যুয়াল ফান্ডগুলোর তিন বছরের লভ্যাংশের তথ্য নিম্নে দেয়া হলো-

পরপর তিন বছরের লভ্যাংশ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৮৬১,১৫০
সুস্থ
৭৮৮,৩৮৫
মৃত্যু
১৩,৭০২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
৪,৮৪৬
সুস্থ
২,৯০৩
মৃত্যু
৭৬
স্পন্সর: একতা হোস্ট

Categories