মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণাঃ
• করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন, টিকা নিন। • গুজব নয়, সঠিক সংবাদ জানুন। • দেশের কিছু জেলা, উপজেলা, গুরুত্বপূর্ণ স্থান এবং বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। • আপনি কি কোন বিশ্ববিদ্যালয়ে 'ফিল্ম ও মিডিয়া, গণযোগাযোগ ও সাংবাদিকতা' বিষয়ে পড়ছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে 'ইন্টার্নশিপ'-এর সুযোগ। • আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যেকোনো ভিন্নধর্মী খবর (ছবি অথবা ভিডিও) পাঠাতে পারেন। • হটলাইনঃ +৮৮০ ১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ (হোয়াটসঅ্যাপ), • ই-মেইলঃ protibedonbd@gmail.com • গুগল, ফেসবুক ও ইউটিউবে আমাদের পেতে Bangladesh Protibedon লিখে সার্চ দিন।

চা বাগানের শ্রমিক নিরব ও অপু বিশ্বাস

বিনোদন ডেস্ক
প্রকাশকালঃ সোমবার, ৯ নভেম্বর, ২০২০

পাহাড়ের কোল ঘেঁষা চা বাগানের শ্রমিক হিসেবে কাজ করছেন নিরব ও অপু বিশ্বাস। সকাল থেকে দুপুর চা বাগানেই কাজ করছেন তারা। দিনভর কাজে ডুবে সূর্যাস্তেই শেষ হচ্ছে তাদের দিন। দুজনার চেহারাও বেশ মলিন, চা বাগানের শ্রমিকদের মতোই। নেই কোনো গ্লামার, নেই তেমন জৌলুস! নিরব এবং অপু বিশ্বাস যেন চা বাগানের শ্রমিক!

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় শুটিং চলার সময় চা শ্রমিক হয়েই ধরা দিলেন এই দুই চিত্রতারকা। এবারই প্রথম জুটি হয়ে তারা কাজ করছেন ”ছায়াবৃক্ষ” শিরোনামের একটি সিনেমায়। পরিচালনায় রয়েছেন বন্ধন বিশ্বাস। তার পরিচালনায় এই সিনেমার শুটিং শুরু হয়েছে গত ৬ নভেম্বর থেকে। নির্মাতা জানান, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার কোলাদা চা বাগানেই চলছে পুরো ইউনিটের শুটিং। আরও প্রায় দুই সপ্তাহ শুটিং চলবে এখানে।

‘ছায়াবৃক্ষ’ সিনেমার পুরো চিত্র জুড়েই রয়েছে চা বাগানের শ্রমিকদের জীবনের প্রতিচ্ছবি। চিত্র তারকা নিরব বলেন, আমাদের জীবনের হাসি কান্না ও সুখ দুঃখ নিজেদের মধ্যে বিবাদ সবকিছুর চিত্রই ফুটে উঠবে এ ছায়াবৃক্ষ সিনেমার মাধ্যমে। চা শ্রমিকদের প্রান্তিক জীবনের প্রতিচ্ছবি জীবন্তভাবে ফুটে উঠবে রূপালী পর্দায়। এখানে তেমন করোনার প্রকোপ নেই। তারপরেও প্রচুর মানুষ ভিড় করছেন শুটিং দেখতে। যতটুকু সম্ভব সাবধানেই কাজ করছি।

প্রায় একযুগ পূর্বে দ্বৈত পরিচালক শাহীন সুমনের ‘মন যেখানে হৃদয় সেখানে’, ‘মনে বড় কষ্ট’ এ দুটি ছবিতে অপু বিশ্বাসের নায়ক না হলেও সহশিল্পী হিসেবে কাজ করেন নিরব। এবার নিরবকেই নায়ক হিসেবে পাচ্ছেন অপু বিশ্বাস। তারা দুজন অনুপ ও তুলির চরিত্রে অভিনয় করছেন। গত ১৩ সেপ্টেম্বর ছায়াবৃক্ষ ছবিতে চুক্তিবদ্ধ হন অপু বিশ্বাস। তিনি শুধু তুলি চরিত্রের জন্য অনেকখানি ওজন কমিয়েছেন।

অপু বিশ্বাস জানান, বাগানের চা শ্রমিকের চরিত্রটি তার জন্য একেবারেই নতুন। এ রকম চরিত্রের জন্য নিজেকে নতুন ভাবে গড়তে হয়েছে। শ্রমিকদের জীবন যাপনকে অনুভব করতে হয়েছে।

নিরবের সঙ্গে কাজের বিষয়ে তিনি আরও জানান, সহশিল্পী হিসেবে নিরব ভীষণ আন্তরিক ও সহযোগিতা পরায়ণ। সহশিল্পীকে সে প্রাপ্ত সম্মান দিতে জানে। এছাড়াও ইউনিটের প্রত্যেকেই নিবেদিত প্রাণ। পর্দায় নিজেকে সঠিকভাবে উপস্থাপনেই পরিশ্রম স্বার্থক হবে।

জানা যায়,সরকারী অনুদান প্রাপ্ত অনুপম কথাচিত্রের প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘ছায়াবৃক্ষ’ সিনেমাটি। নিরব ও অপু বিশ্বাস ছাড়াও অনুপ বড়ুয়া, নওশাবা, সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, ইকবাল আহমেদ, বড়দা মিঠুসহ আরও অনেকে অভিনয় করেছেন এ সিনেমায়। সংগীত পরিচালনায় রয়েছেন ইমন সাহা। সিনেমার কাহিনি,সংলাপ ও চিত্রনাট্যে রয়েছেন তানভীর আহমেদ সিডনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ