শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৫০ অপরাহ্ন
জরুরী ঘোষণাঃ
দেশের কয়েকটি জেলা, উপজেলা, থানা ও গুরুত্বপূর্ণ স্থানে (খালি থাকা সাপেক্ষে) প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হটলাইন। বিশ্বের কয়েকটি দেশের গুরুত্বপূর্ণ শহরে প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। যোগাযোগঃ +৮৮ ০১৯ ০৯ ৮৬ ২৬ ১৬ হোয়াটসআপ। আপনিও হতে পারেন সাংবাদিক! চলতি পথে নানা অসঙ্গতি, দুর্নীতি, কারো সফলতা বা যে কোনো ব্যতিক্রম খবর পাঠিয়ে দিতে পারেন। ছবি ও ভিডিও থাকলে আরো ভাল। পাঠিয়ে দিন আমাদের এই ঠিকানায়: protibedonbd@gmail.com • আপনি কি কোনো বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়শুনা করছেন? বাংলাদেশ প্রতিবেদন আপনাকে দিচ্ছে ‘ইন্টার্নশিপ’ এর সুযোগ। আজই যোগাযোগ করুন। করোনা থেকে বাঁচতে, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

যে কারণে শিবলী রুবাইয়াত বিএসইসির চেয়ারম্যান!

নিজস্ব প্রতিবেদক / ১৭৩১ /২০২১
প্রকাশকালঃ সোমবার, ১৮ মে, ২০২০

যে কারণে শিবলী রুবাইয়াত বিএসইসির চেয়ারম্যান! শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ২০১৬ সাল থেকে অত্যন্ত দক্ষতার সঙ্গে সাধারণ বীমা করপোরেশনে দায়িত্ব পালন করে আসছেন। বিগত বছরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন ধরে সরকার দক্ষ লোক খুজছিল।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন। তিনি ইতিপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান, সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডীন ছিলেন।

রোববার (১৭ মে) প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কে সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করে। এদিনই মন্ত্রণালয়ে যোগদানপত্রে স্বাক্ষর করে বিএসইসির কর্মস্থলে যোগ দেন। গত ১৪ মে বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর এম খায়রুল হোসেনের মেয়াদ শেষ হয়। আর তার স্থলাভিষিক্ত হলেন প্রফেসর শিবলী রুবাইয়াত।

তিনি ২০১৬ সাল থেকে সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে গত চার বছরে প্রায় এক হাজার ২৫০ কোটি টাকা লাভ করেছে সাধারণ বীমা কর্পোরেশন। ২০১৬ সালে ২৮৫ দশমিক ৪৩ কোটি টাকা লাভ করে প্রতিষ্ঠানটি। ওই বছর বীমা দাবি পরিশোধ করা হয় ২০০ দশমিক ০৬ কোটি টাকা। এরপর থেকে এই ধারা বাড়তে থাকে। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি লাভ করে ৩০১ দশমিক ৭৩ কোটি টাকা। ওই বছর বীমা দাবি পরিশোধ করা হয় ৩৫০ দশমিক ১১ কোটি টাকা। ২০১৮ সালে লাভ করে ৩২৫ দশমিক ০২ কোটি টাকা। ওই বছর বীমা দাবি পরিশোধ করা হয় ৩৭৬ দশমিক ৩৬ কোটি টাকা। আর সর্বশেষ ২০১৯ সালে অনিরীক্ষিত হিসাব অনুযায়ী লাভ করে ৩২৮ দশমিক ৯০ কোটি টাকা এবং বীমা দাবি পরিশোধ করে ৪৬২ দশমিক ২৪।

তিনি ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বাংলাদেশ টেকিভিশনের সংবাদ পাঠিকা। দুই পুত্র সন্তানের বাবা শিবলী রুবাইয়াত।

জীবনবৃত্তান্ত পড়তে ক্লিক করুন

বিঃ দ্রঃ পুঁজিবাজার নিয়ে আমরা ব্যতিক্রম সংবাদ পরিবেশন করে আসছে। তালিকাভুক্ত কোম্পানি, ব্রোকারেজ হাউজ, মার্চেন্ট ব্যাংক বা এসেট ম্যানেজমেন্ট কোম্পানি সম্পর্কে কোন অভিযোগ থাকলে আমাদের জানান। এছাড়া শেয়ারবাজার নিয়ে লেখালেখি করতে চাইলে যোগাযোগ করুনঃ ০১৯০৯ ৮৬ ২৬ ১৬


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

Categories